মঙ্গলবার | ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ২:২৫
শিরোনাম :
হুগলির প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ড, দমকলের বেশ কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এক্সিকিউটিভ/ সিনিয়র এক্সিকিউটিভ- ফারমাসেউটিক্যাল র এন্ড প্যাকেজিং ম্যটারিয়াল পদে চাকরির সুযোগ (পুরুষ) আকিজ রিসোর্স এ এ্যসিস্টেন্ট ম্যানেজার- ক্রিয়েটিভ ডিজাইনার (প্যাকেজিং) পদে চাকরি গার্মেন্টস পলির ব্যবহার করতোয়া প্লাস্টিক পাইপ এন্ড ফিটিংস কোম্পানীতে সেলস্ রিপ্রেজেনটেটিভ (এস.আর) পদে চাকরির সুযোগ জেনে নিন টেক্সটাইল সেক্টরে টেস্টিং এর ভূমিকা। আকিজ ফুড এন্ড বেভারেজ কোম্পানিতে এক্সিকিউটিভ, ফাংশনাল ফুড এন্ড বেভারেজ (আর এন ডি) পদে নিয়োগ প্যাকেজিং শিল্পের মান নিয়ন্ত্রণ কেনো প্রয়োজন? আসমা প্রিন্টিং এন্ড প্র্যাকেজিং এ জেনারেল ম্যানেজার পদে নিয়োগ ২০২৪-২০৩০ সালে আন্তর্জাতিক বাজারে প্লাস্টিক প্যাকেজিং এর বাজার কেমন হবে?
জেনে নিন টেক্সটাইল সেক্টরে টেস্টিং এর ভূমিকা।

জেনে নিন টেক্সটাইল সেক্টরে টেস্টিং এর ভূমিকা।

টেস্টিং শব্দটিকে কোনও পণ্যের বৈশিষ্ট্য নির্ধারণের জন্য গৃহীত পদ্ধতি বা প্রোটোকল হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। এটি কোনও পণ্যের উপযুক্ততা এবং গুণ নির্ধারণের জন্য গৃহীত পদ্ধতি হিসাবেও সংজ্ঞায়িত করা যেতে পারে। বড় আকারে ব্যবহারের আগে কোনও পণ্যের গুণমানটি পরীক্ষা করা হয়। পণ্যের গুণমান পরীক্ষা করার সময় এর কার্যকারিতা, এর নির্ভরযোগ্যতা ইত্যাদি পরীক্ষা করা হয় ।

প্রশ্ন আসতে পারে টেক্সটাইল টেস্টিং কি ?

যে কোনও টেক্সটাইল উপাদান বা পণ্যের মানদণ্ড এবং বৈশিষ্ট্য সনাক্ত করতে ইঞ্জিনিয়ারিং জ্ঞান এবং বিজ্ঞানের প্রয়োগকে টেক্সটাইল টেস্টিং বলা হয়।
টেক্সটাইল পণ্যের গুণমান এবং বৈশিষ্ট্য নির্ধারণের জন্য ইঞ্জিনিয়ারিংয়ের তথ্য ও বিজ্ঞানের প্রয়োগ হিসাবে এটি ধরা যেতে পারে। এটি মূলত বৈশিষ্ট্য নির্ধারণের জন্য ল্যাবে কৌশল, সরঞ্জাম, যন্ত্র এবং মেশিনের ব্যবহার ।

টেক্সটাইল টেস্টিং এর উদ্দেশ্য এবং ব্যবহারঃ

* চামালের গুণমান এবং উপযুক্ততা পরীক্ষা করতে
* উৎপাদন নিরীক্ষণ (প্রক্রিয়া নিয়ন্ত্রণ)
* চূড়ান্ত পণ্য মানের মূল্যায়ন
* ত্রুটিযুক্ত উপকরণ শনাক্ত করণ
* গবেষণা এবং উন্নয়নের উদ্দেশ্যে নতুন পণ্য বিকাশের জন্য

গবেষকদের জন্য, পরীক্ষার ফলাফলগুলি নতুন পণ্য বা নতুন প্রক্রিয়াগুলির উন্নয়নে সহায়তা করে। এই প্রক্রিয়াটি শিল্প স্কেলে উৎপাদন শুরুর আগে অর্থ এবং সংস্থান সংরক্ষণ করতে পারে। এটি শেষ পণ্য অর্জনের জন্য সেরা সম্ভাব্য পথটি বেছে নেওয়ার ক্ষেত্রে গবেষকদের সহায়তা করতে পারে।
পরীক্ষা সেরা সম্ভাব্য কাঁচামাল নির্বাচন করতে সহায়তা করে। উদাহরণস্বরূপ, ফাইবার স্পিনিংয়ের কাঁচামাল এবং সূতা বুননের কাঁচামাল।

পরীক্ষা নিশ্চিত করে সঠিক পণ্যটি গ্রাহকের কাছে প্রেরণ করা হয় এবং পণ্যটি গ্রাহকের চাহিদার সাথে মেলে।
যেমনঃ টেক্সটাইল টেস্টিং টেক্সটাইল ফাইবার দিয়ে শুরু হয় এবং চূড়ান্ত পণ্য দিয়ে শেষ হয়। উদাহরণস্বরূপ, ফাইবার পরীক্ষায় দৈর্ঘ্য, শক্তি, প্রসার, সূক্ষ্মতা এবং পরিপক্কতা এবং চূড়ান্ত পণ্য অন্তর্ভুক্ত থাকে, ফ্যাব্রিক পরীক্ষায় বায়ু ঘনত্ব, বুননের ধরণ এবং বায়ু ব্যাপ্তিযোগ্যতা অন্তর্ভুক্ত থাকে।

টেক্সটাইল পরীক্ষার গুরুত্বঃ
পণ্যের মান নিশ্চিত করতে
উৎপাদন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতে
গ্রাহক সন্তুষ্টি নিশ্চিতকরন এবং ধরে রাখার জন্য
ব্রান্ডের সুনাম ধরে রাখতে

পরীক্ষার সময়, পণ্যের তাৎপর্য, উদাহরণস্বরূপ, এর শক্তি, পরিপক্কতা, বর্জ্য শতাংশ, বায়ু ঘনত্ব সঠিকভাবে পরিমাপ করা হয়। সুতরাং সঠিক কাঁচামাল নির্বাচন একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। বর্জ্য হ্রাস, দাম কমানোর জন্য নিয়ন্ত্রণের মান বজায় রাখতে হবে। নিয়মিত এবং পর্যায়ক্রমিক পরীক্ষার সাহায্যে পণ্যের দক্ষতা এবং গুণমানও বাড়ানো যায়।পরীক্ষার চক্রটি কাঁচামালের আগমনের সাথে শুরু হয় এবং চূড়ান্ত পণ্য সরবরাহ পর্যন্ত অব্যাহত থাকে। কাঁচামাল অনুপযুক্ত হলে প্রয়োজনীয় শেষ মানের উৎপাদন অসম্ভব।

যে কারণগুলি পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করতে পারেঃ

প্রযুক্তিবীদ ফলাফলের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। এটি মানুষের ত্রুটি, মানুষের অবহেলা এবং সঠিক পরীক্ষার প্রোটোকল অনুসরণ না করার জন্য দায়ী।

একটি অনুপযুক্ত নমুনার আকারও একটি ভুল ফল দেবে। উদাহরণস্বরূপ, টেনসিল পরীক্ষার ক্ষেত্রে নমুনার দৈর্ঘ্য নমুনার শক্তি মানকে প্রভাবিত করবে। সুতরাং নমুনার আকারের পরিবর্তন পরীক্ষার ফলাফলগুলিতে পরিবর্তনের কারণ ঘটবে।

প্রাকৃতিক তন্তুগুলি পরীক্ষা করার সময় বায়ুমণ্ডলীয় পরিস্থিতি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। তুলো, ভিসকোছ এবং উলের মতো আঁশগুলি তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতার পরিবর্তনের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়।

পরীক্ষা করতে ব্যবহৃত প্যারামিটারগুলি চূড়ান্ত ফলাফলগুলিকে প্রভাবিত করবে। যদি প্যারামিটার পরিবর্তন হয় তবে ফলাফলগুলিও পরিবর্তিত হবে।

সর্বশেষে বলা যেতে পারে, সঠিক স্পেসিফিকেশন সহ সঠিক পণ্যটি নিশ্চিত করতে টেক্সটাইল টেস্টিং পুরো টেক্সটাইল পণ্য সরবরাহ শৃঙ্খলার একটি অত্যাবশ্যক নিয়ামক ।

 

মো: মোস্তাক জামান

ক্যাম্পাস এ্যাম্বাসেডর-টৈক্সটাইল এক্সপার্ট

শেইখ কামাল টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজ

 

শেয়ার করুন





Translate Site »