মঙ্গলবার | ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ২:১৯
শিরোনাম :
হুগলির প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ড, দমকলের বেশ কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এক্সিকিউটিভ/ সিনিয়র এক্সিকিউটিভ- ফারমাসেউটিক্যাল র এন্ড প্যাকেজিং ম্যটারিয়াল পদে চাকরির সুযোগ (পুরুষ) আকিজ রিসোর্স এ এ্যসিস্টেন্ট ম্যানেজার- ক্রিয়েটিভ ডিজাইনার (প্যাকেজিং) পদে চাকরি গার্মেন্টস পলির ব্যবহার করতোয়া প্লাস্টিক পাইপ এন্ড ফিটিংস কোম্পানীতে সেলস্ রিপ্রেজেনটেটিভ (এস.আর) পদে চাকরির সুযোগ জেনে নিন টেক্সটাইল সেক্টরে টেস্টিং এর ভূমিকা। আকিজ ফুড এন্ড বেভারেজ কোম্পানিতে এক্সিকিউটিভ, ফাংশনাল ফুড এন্ড বেভারেজ (আর এন ডি) পদে নিয়োগ প্যাকেজিং শিল্পের মান নিয়ন্ত্রণ কেনো প্রয়োজন? আসমা প্রিন্টিং এন্ড প্র্যাকেজিং এ জেনারেল ম্যানেজার পদে নিয়োগ ২০২৪-২০৩০ সালে আন্তর্জাতিক বাজারে প্লাস্টিক প্যাকেজিং এর বাজার কেমন হবে?
২০২৪-২০৩০ সালে আন্তর্জাতিক বাজারে প্লাস্টিক প্যাকেজিং এর বাজার কেমন হবে?

২০২৪-২০৩০ সালে আন্তর্জাতিক বাজারে প্লাস্টিক প্যাকেজিং এর বাজার কেমন হবে?

আন্তর্জাতিক বাজারে প্লাস্টিক প্যাকেজিং এর আকার, শেয়ার এবং প্রবণতা বিশ্লেষণ করে তার উপাদান, পণ্য (অনমনীয়, নমনীয়), প্রযুক্তি (ইনজেকশন ছাঁচনির্মাণ, এক্সট্রুশন, ব্লো মোল্ডিং, থার্মোফর্মিং), অঞ্চল অনুসারে একটি প্রতিবেদনে ২০২৪ থেকে ২০৩০ পর্যন্ত তার পূর্বাভাস পাওয়া যায়।

২০২৩ সালে গ্লোবাল প্লাস্টিক প্যাকেজিং বাজারের মূল্য ছিল ৩৮৪.৩৫ বিলিয়ন ডলার এবং ২০২৪ থেকে ২০৩০ সাল পর্যন্ত ৩.৫%  CAGR-এ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

ব্যক্তিগত এবং গৃহস্থালীর অসবাবপত্র, ওষুধ, খাদ্য, পানীয়, এবং ক্রমবর্ধমান সহ মূল অ্যাপ্লিকেশন শিল্পের বিশ্বজুড়ে তার আকার প্রসারিত হচ্ছে। সাথে সাথে ই-রিটেলের অনুপ্রবেশ প্রাথমিকভাবে প্লাস্টিক প্যাকেজিংয়ের বৃদ্ধিকে ত্বরান্বিত করছে। প্লাস্টিক অনমনীয় এবং নমনীয়, হালকা ওজনের এবং স্বচ্ছ উভয় ধরনের প্যাকেজিং অফার করে যার কারণে প্রধান শিল্প যেমন খাদ্য ও পানীয়, গৃহস্থালী ও ব্যক্তিগত প্রসাধনী প্রাথমিকভাবে এটিকে কাচ বা ধাতুর মত প্রতিস্থাপক হিসাবে পছন্দ করে। প্লাস্টিক চরম পরিবেশগত অবস্থা সহ্য করার ক্ষমতা রাখে এবং চরম তাপমাত্রায় অবনতি না হয়ে প্রসাধনী,  খাদ্য ও পানীয়ের মতো পণ্যগুলির অখণ্ডতা রক্ষা করে। প্লাস্টিকের পন্য কম খরচ এবং চমৎকার প্রিন্টিং কোয়ালিটির কারণে এটি একটি লাভজনক প্রতিষ্টান হয়ে ওঠে।

এক্সট্রুশন প্রযুক্তি বিভাগটি ২০২৪ থেকে ২০৩০ সাল পর্যন্ত মার্কিন বাজারে শক্তিশালী বৃদ্ধির সাক্ষী হবে বলে আশা করা হচ্ছে৷ এক্সট্রুশন-ভিত্তিক প্লাস্টিক প্যাকেজিং পণ্য যেমন মোড়ক এবং ফিল্ম, পাউচ এবং প্লাস্টিকের প্যাকেজিং ব্যাগগুলি বেশিরভাগ গ্রাহকের পাশাপাশি শিল্প অ্যাপ্লিকেশনগুলিতে ব্যাপকভাবে সারা ফেলেছে। তাদের কর্মক্ষমতা, সুবিধা এবং স্থায়িত্বের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে সংগঠিত খুচরা বিক্রেতার মার্কিন যুক্তরাষ্ট্রে প্লাস্টিক প্যাকেজিং চাহিদার বৃহৎ অংশে একটি গুরুত্বপূর্ণ অবদানের কারণ।

প্যাকেটজাত খাদ্য ও পানীয় খাত গত কয়েক বছর ধরে বিশ্বব্যাপী শক্তিশালী বৃদ্ধির সাক্ষী হচ্ছে। ক্রমবর্ধমান শহুরে জনসংখ্যা, পরিবর্তিত জীবনধারা, উদীয়মান দেশগুলিতে ক্রমবর্ধমান অর্থনৈতিক কার্যকলাপ এবং বিশ্বজুড়ে ই-রিটেলের ক্রমবর্ধমান অনুপ্রবেশ প্যাকেজযুক্ত খাবারের চাহিদাকে উল্লেখযোগ্যভাবে চালিত করবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, জাতিসংঘের অনুমানগুলির উপর ভিত্তি করে খাদ্যের চাহিদা বৃদ্ধি পেতে পারে, কারণ বিশ্বে জনসংখ্যা ২০১৫ সালে ৭.৩ বিলিয়ন থেকে ২০৫০ সালে ৯.৭ বিলিয়ন এবং ২০৮০ এর মাঝামাঝি সময়ে ১০.৪ বিলিয়ন হবে এমনটাই আশা করা হচ্ছে।

ই-কমার্স সেক্টরের দৃঢ় প্রবৃদ্ধি শিল্প বৃদ্ধির জন্য নতুন পথ খোলার সম্ভাবনা রয়েছে। ই-কমার্স কোম্পানিগুলো পরিবহন খরচ কমাতে নমনীয় এবং লাইটওয়েট প্যাকেজিং সমাধান পছন্দ করে। প্রতিদিনের তাজা খাবার, এফএমসিজি পণ্য এবং ইলেকট্রনিক গ্যাজেটগুলির পাশাপাশি পোশাকের জন্য অনলাইন কেনাকাটার বৃদ্ধি শিল্পের বৃদ্ধিকে উত্সাহিত করবে বলে আশা করা হচ্ছে।

তদুপরি, সক্রিয় প্যাকেজিং, পরিবর্তিত বায়ুমণ্ডল প্যাকেজিং, ভোজ্য প্যাকেজিং এবং বায়োপ্লাস্টিক প্যাকেজিংয়ের মতো উদ্ভাবনী প্যাকেজিং সমাধানগুলির ক্রমবর্ধমান প্রবর্তনও আগামী বছরগুলিতে প্লাস্টিকের প্যাকেজিংয়ের জন্য নতুন পথ খোলার আশা করা হচ্ছে।

COVID-19 মহামারীর কারণে উৎপাদান সরবরাহে ব্যাঘাত প্যাকেজিং শিল্পকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে। ২০২০সালে প্রথম ত্রৈমাসিকে চীনে লকডাউন, যা বিশ্বব্যাপী ৩০% এরও বেশি শেয়ার সহ অন্যতম প্রধান প্লাস্টিক প্রস্তুতকারক, সরবরাহকারী, এবং বিশ্বব্যাপী দেশগুলির মধ্যে বাণিজ্য সীমানা বন্ধ হওয়ার ফলে বিশ্বব্যাপী প্লাস্টিক প্যাকেজিং প্রস্তুতকারকদের উপর প্রভাব পড়েছে। চীনা নির্মাতাদের প্লাস্টিকের সর্বরাহে ঘাটতি চাহিদা সর্বরাহের ব্যবধান বাড়িয়েছে কারণ মহামারী বিস্তার রোধ করার জন্য বড় উৎপাদন কেন্দ্রগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল। যাইহোক, চাহিদা-সর্বরাহের ব্যবধান প্রধানত ২০২০ সালের প্রথম ত্রৈমাসিকে পরিলক্ষিত হয়েছিল।

প্লাস্টিক প্যাকেজিং পণ্যের নির্মাতারা পছন্দসই প্যাকেজিং পণ্যগুলি বিকাশের জন্য ভার্জিন প্লাস্টিক, পুনর্ব্যবহৃত প্লাস্টিক এবং বায়োবেসড প্লাস্টিক সহ বিভিন্ন কাঁচামাল ব্যবহার করে, সেইসাথে কাগজ এবং অ্যালুমিনিয়াম সহ প্লাস্টিকগুলির মতো অন্যান্য সংমিশ্রণগুলি ব্যবহার করে। বিশ্বব্যাপী প্লাস্টিক প্যাকেজিং বাজারের একটি উল্লেখযোগ্য অংশের জন্য ভার্জিন প্লাস্টিক অ্যাকাউন্ট পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক এবং জৈবভিত্তিক প্লাস্টিকের জনপ্রিয়তা তাদের স্থায়িত্বের কারণে বিগত কয়েক বছরে বিশ্বব্যাপী উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

বাজারের ঘনত্ব এবং বৈশিষ্ট্য

বাজার বৃদ্ধির পর্যায়টি মাঝারি এবং একটি ত্বরান্বিত গতিতে বৃদ্ধি পাচ্ছে। প্লাস্টিকের প্যাকেজিং বাজারটি বায়োডিগ্রেডেবল প্লাস্টিকের মতো নতুন পণ্যগুলির বিকাশের কারণে একটি মাঝারি মাত্রার উদ্ভাবন দ্বারা চিহ্নিত করা হয়। ভোক্তারা এমন পণ্য পছন্দ করেন যা পুনর্ব্যবহৃত পাত্রে দেওয়া হয় বা বায়োডিগ্রেডেবল উপাদান থেকে তৈরি করা হয়। টেকসই অনুশীলন ব্যবহার করে উৎপাদিত ব্র্যান্ডগুলির প্রতি ক্রমবর্ধমান পছন্দও রয়েছে।

আঞ্চলিক অন্তর্দৃষ্টি

এশিয়া প্যাসিফিক প্লাস্টিক প্যাকেজিং বাজারের নেতৃত্ব দিয়েছে এবং ২০২৩ সালে বিশ্বব্যাপী রাজস্ব শেয়ারের ৪৩.০% এর বেশি রাজস্ব ভাগের জন্য দায়ী এবং ২০২৪ থেকে ২০৩০ সালের মধ্যে দ্রুততম CAGR-এ আরও প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে। চীনের মতো মূল অর্থনীতিতে দ্রুত বর্ধনশীল অ্যাপ্লিকেশন শিল্প, ভারত, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া এবং থাইল্যান্ড পূর্বাভাসের সময়কালে আঞ্চলিক চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে।

উৎপাদন ও চাহিদা উভয় দিক থেকেই এশিয়া প্যাসিফিক বাজারে চীনের আধিপত্য ছিল। দেশের উচ্চ জনসংখ্যা খাদ্য, পানীয়, ব্যক্তিগত প্রসাধনি, স্বয়ংচালিত, নির্মাণ, ভোক্তা ইলেকট্রনিক্স শিল্পের সম্প্রসারণকে সমর্থন করে এবং দেশে প্লাস্টিক প্যাকেজিং শিল্পের বৃদ্ধির জন্য মূল চালক হিসেবে কাজ করবে বলে আশা করা হচ্ছে।

 

ইউরোপ প্লাস্টিক প্যাকেজিং বাজার:

এশিয়া প্যাসিফিকের পরে প্লাস্টিক প্যাকেজিংয়ের জন্য ইউরোপ দ্বিতীয় বৃহত্তম আঞ্চলিক বাজার হিসাবে আবির্ভূত হয়েছে; যাইহোক, পূর্বাভাসের সময়কালে এই বাজারটি ব্যপক বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। ভোক্তাদের মধ্যে উল্লেখযোগ্য টেকসই সচেতনতার সাথে প্লাস্টিক প্যাকেজিং ব্যবহারের উপর কঠোর নিয়মগুলি প্রাথমিকভাবে এই অঞ্চলের বাজারের ধীর বৃদ্ধির জন্য দায়ী। অধিকন্তু, ইউরোপীয় পার্লামেন্ট ২০২৯ সালের মধ্যে প্লাস্টিকের বোতল সংগ্রহের লক্ষ্যমাত্রা ৯০% নির্ধারণ করেছে। উপরন্তু, ইউরোপীয় কমিশনের ক্রমবর্ধমান পুনর্ব্যবহারযোগ্য সামগ্রী অন্তর্ভুক্তি নীতিগুলি বাধ্যতামূলক করেছে যে ২০২৫ সালের মধ্যে, প্লাস্টিকের বোতলগুলিতে পুনর্ব্যবহৃত সামগ্রীর কমপক্ষে ২৫% থাকবে যা আশা করা হচ্ছে ২০৩০ সালের মধ্যে ৩০%বৃদ্ধি পাবে।

 

শেয়ার করুন





Translate Site »