মঙ্গলবার | ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ২:১৮
শিরোনাম :
হুগলির প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ড, দমকলের বেশ কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এক্সিকিউটিভ/ সিনিয়র এক্সিকিউটিভ- ফারমাসেউটিক্যাল র এন্ড প্যাকেজিং ম্যটারিয়াল পদে চাকরির সুযোগ (পুরুষ) আকিজ রিসোর্স এ এ্যসিস্টেন্ট ম্যানেজার- ক্রিয়েটিভ ডিজাইনার (প্যাকেজিং) পদে চাকরি গার্মেন্টস পলির ব্যবহার করতোয়া প্লাস্টিক পাইপ এন্ড ফিটিংস কোম্পানীতে সেলস্ রিপ্রেজেনটেটিভ (এস.আর) পদে চাকরির সুযোগ জেনে নিন টেক্সটাইল সেক্টরে টেস্টিং এর ভূমিকা। আকিজ ফুড এন্ড বেভারেজ কোম্পানিতে এক্সিকিউটিভ, ফাংশনাল ফুড এন্ড বেভারেজ (আর এন ডি) পদে নিয়োগ প্যাকেজিং শিল্পের মান নিয়ন্ত্রণ কেনো প্রয়োজন? আসমা প্রিন্টিং এন্ড প্র্যাকেজিং এ জেনারেল ম্যানেজার পদে নিয়োগ ২০২৪-২০৩০ সালে আন্তর্জাতিক বাজারে প্লাস্টিক প্যাকেজিং এর বাজার কেমন হবে?
কেনো পণ্যের প্যাকেজিং নিয়ে ভাবতে হবে?

কেনো পণ্যের প্যাকেজিং নিয়ে ভাবতে হবে?

প্যাকেজিং বা পণ্য মোড়কজাতকরণ অনলাইন-অফলাইন ব্যবসার ক্ষেত্রে সমানভাবে গুরুত্বপূর্ণ। এটি পণ্যের প্রাতিষ্ঠানিক সুনাম বৃদ্ধিতে সরাসরি সহায়ক করে এবং মোড়কে লেখা সকল তথ্য গ্রাহকের কাছে পণ্য ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের গ্রহণযোগ্যতা বাড়িয়ে তুলে। তাই প্রত্যেকটা প্যাকেজিংয়ের রং, বিবরণ, ডিজাইন হতে হবে যুগোপযোগী, প্রতিযোগিতামূলক, এবং আকর্ষণীয়।

পণ্যের ধরন, প্রতিষ্ঠানের ব্যবসায়িক অবস্থান, এবং কাঙ্ক্ষিত গ্রাহকের পছন্দ অনুসারে প্যাকেজিং এর বিভিন্ন দিক পরিবর্তিত হয়। আসুন জেনে নিই প্যাকেজিং এর কিছু গুরুত্বপূর্ণ দিক যা আপনার পণ্যের বাজারজাতকরণ ও চাহিদা বৃদ্ধিতে সহায়ক হতে পারে:

পণ্যের ডিজাইন তৈরির সময় বিক্রেতাগণ অনেকেই ভুলবশতঃ মনে করেন যে ক্রেতারা সব সময় যুক্তিসঙ্গত, জেনে-বুঝে পণ্য ক্রয়ের সিদ্ধান্ত নিয়ে থাকেন। কিন্তু প্রকৃতপক্ষে, অনেক ক্ষেত্রেই ক্রেতারা তাৎক্ষণিক সহজাত অনুভূতি এবং পণ্যের বাহ্যিক আকৃতির ওপর ভিত্তি করে কেনাকাটা করেন। ফোর্বস এর আই-ট্র্যাকিং স্টাডিজ এর মতে, একজন ক্রেতা যখন শপিং করেন, তিনি গড়ে মাত্র সাতটি শব্দ পড়েন এবং প্যাকেজিংয়ের রঙ, আকৃতি ও অবস্থানের পরিচিতির ভিত্তিতে কেনাকাটা করেন।

স্বকীয়তা বজায় রাখতে গিয়ে পণ্যের ট্যাগলাইন বা স্লোগান বাছাইয়ের ক্ষেত্রে অনেকেই কঠিন, দুরূহ, অপ্রচলিত শব্দ ব্যবহার করে থাকেন যা পণ্যের কাঙ্ক্ষিত প্রচারে বাঁধা সৃষ্টি করে এবং পণ্যের প্রকৃত গুণাগুণ বোঝানোর ক্ষেত্রেও বাড়তি প্রচার খরচের প্রয়োজন হয়। তাই পণ্যের কাঙ্ক্ষিত গ্রাহকের দৈনন্দিন জীবনের সাথে সম্পর্কিত সহজ-সাবলীল শব্দ ব্যবহারের দিকে খেয়াল রাখুন।

ঘরে তৈরি পণ্যের ক্ষেত্রে মোড়কে পণ্য তৈরিতে ব্যবহৃত উপাদানের সুনির্দিষ্ট বিবরণ, তৈরির তারিখ ও মেয়াদ উত্তীর্ণের তারিখ, ব্যবহারের নিয়মাবলী ইত্যাদি উল্লেখ করা হয় না। এতে পণ্যের গুণগত মান প্রশ্নবিদ্ধ হয় এবং একজন সচেতন ক্রেতা পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতি আস্থা হারাতে পারেন।

স্বনামধন্য ব্র্যান্ডগুলোর লোগো যেমন তাদের পরিচিতি নিশ্চিত করে, তেমনি পণ্যের মোড়কে যেকোনো সাইন বা লোগো ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকা উচিত। এক্ষেত্রে ধর্মীয় বিশ্বাস, বিদেশী শিলালিপি, শালীনতা ইত্যাদি ব্যবহারে খেয়াল রাখা উচিত।

পরিবেশবান্ধব প্যাকেজিং কাস্টমারদের কাছে মার্কেটিং এর এক ভিন্ন উপায় হতে পারে।

পণ্যের গায়ে লিখিত বিবরণীতে ব্যবহৃত ফন্টের সাইজ যেন এমন হয় যাতে ক্রেতা সহজে পড়তে পারেন। বিশেষ ছাড় বা ফ্রি উপহার সামগ্রী পণ্যের মোড়কের এমন স্থানে রাখা উচিত যা প্রথম দেখায় চোখে পড়ে। পণ্যের সাথে সংশ্লিষ্ট বা প্রাতিষ্ঠানিক কোনো দেশীয়-আন্তর্জাতিক প্রতিষ্ঠানের স্বীকৃতি থাকলে তা সাধারণ বিবরণী থেকে আলাদা রাখা যেতে পারে।

পণ্য সম্পর্কিত যেকোনো মতামত জানানোর সুযোগ পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতি আস্থা বাড়ায়। অন্যদিকে, কোনো তথ্যের যাচাই বা সত্যতা যদি শর্তসাপেক্ষ হয় তবে তা উল্লেখ করা উচিত। এতে আইনি জটিলতা থেকে মুক্ত থাকা যায় এবং পণ্যের প্রতি ক্রেতার আস্থাও বাড়ে।

শেয়ার করুন





Translate Site »