রবিবার | ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | সকাল ৯:০২
শিরোনাম :
হুগলির প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ড, দমকলের বেশ কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এক্সিকিউটিভ/ সিনিয়র এক্সিকিউটিভ- ফারমাসেউটিক্যাল র এন্ড প্যাকেজিং ম্যটারিয়াল পদে চাকরির সুযোগ (পুরুষ) আকিজ রিসোর্স এ এ্যসিস্টেন্ট ম্যানেজার- ক্রিয়েটিভ ডিজাইনার (প্যাকেজিং) পদে চাকরি গার্মেন্টস পলির ব্যবহার করতোয়া প্লাস্টিক পাইপ এন্ড ফিটিংস কোম্পানীতে সেলস্ রিপ্রেজেনটেটিভ (এস.আর) পদে চাকরির সুযোগ জেনে নিন টেক্সটাইল সেক্টরে টেস্টিং এর ভূমিকা। আকিজ ফুড এন্ড বেভারেজ কোম্পানিতে এক্সিকিউটিভ, ফাংশনাল ফুড এন্ড বেভারেজ (আর এন ডি) পদে নিয়োগ প্যাকেজিং শিল্পের মান নিয়ন্ত্রণ কেনো প্রয়োজন? আসমা প্রিন্টিং এন্ড প্র্যাকেজিং এ জেনারেল ম্যানেজার পদে নিয়োগ ২০২৪-২০৩০ সালে আন্তর্জাতিক বাজারে প্লাস্টিক প্যাকেজিং এর বাজার কেমন হবে?
প্লাস্টিক আবিষ্কারের সংক্ষিপ্ত ইতিহাস

প্লাস্টিক আবিষ্কারের সংক্ষিপ্ত ইতিহাস

বর্তমানে প্লাস্টিক বিশ্বের অন্যতম প্রয়োজনীয় উপকরণে পরিণত হয়েছে। একসময় যেসব নিত্যপ্রয়োজনীয় জিনিস লোহা বা কাঠ দিয়ে তৈরি করা হতো, সেগুলোর দাম এবং ওজন কমানোর জন্য এখন প্লাস্টিক ব্যবহার করা হয়। কিন্তু প্লাস্টিকের ইতিহাস কবে থেকে শুরু হয়েছিল, তা কি জানেন?   

প্রায় ৩০০ বছর আগে মানুষ উপলব্ধি করেছিল যে তাদের লোহা বা কাঠের বিকল্প কোনো ভিন্নধর্মী পদার্থ প্রয়োজন। সে সময়ে চশমা, চিরুনি এবং খেলনা তৈরি করা হতো কাঠ এবং হাতির দাঁত থেকে, যা ব্যয়বহুল, ভারী এবং বানানো কষ্টকর ছিল। ১৮০০ সালের দিকে বিকল্প পদার্থ তৈরির প্রচেষ্টা শুরু হয়।

এরপর, ১৯০৭ সালের ১১ জুলাই, ৪৩ বছর বয়সী বিজ্ঞানী লিও হেনরিক বায়েকল্যান্ড ফরমালডিহাইড এবং ফেনল নিয়ে পরীক্ষা করতে গিয়ে প্লাস্টিক আবিষ্কার করেন, এবং এর নাম রাখেনবেকলাইট

১৯২০১৯৩০ এর মধ্যে প্লাস্টিক গবেষণাগার থেকে শুরু করে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। সে সময় প্লাস্টিক ছিল পলিস্টিরিন, পলিথিলিন নাইলন আকারে। এরপর, ১৯৫৯ সালে সুইডেনে স্টেইন গুস্তাফ থুলিন প্লাস্টিক ব্যাগ আবিষ্কার করেন। সে সময় মানুষ কাগজের ব্যাগ ব্যবহার করত, যা তৈরিতে অনেক বেশি কাঠের প্রয়োজন হতো। তাই, স্টেইন এমন একটি শক্ত প্লাস্টিকের ব্যাগ তৈরি করেন যা হালকা এবং দীর্ঘস্থায়ী।

গাছ বাঁচাতে এবং লোহার ব্যবহার কমানোর জন্য বিকল্প হিসেবে প্লাস্টিকের আবিষ্কার হয়েছিল।

শেয়ার করুন





Translate Site »