রবিবার | ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | সকাল ৯:০৭
শিরোনাম :
হুগলির প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ড, দমকলের বেশ কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এক্সিকিউটিভ/ সিনিয়র এক্সিকিউটিভ- ফারমাসেউটিক্যাল র এন্ড প্যাকেজিং ম্যটারিয়াল পদে চাকরির সুযোগ (পুরুষ) আকিজ রিসোর্স এ এ্যসিস্টেন্ট ম্যানেজার- ক্রিয়েটিভ ডিজাইনার (প্যাকেজিং) পদে চাকরি গার্মেন্টস পলির ব্যবহার করতোয়া প্লাস্টিক পাইপ এন্ড ফিটিংস কোম্পানীতে সেলস্ রিপ্রেজেনটেটিভ (এস.আর) পদে চাকরির সুযোগ জেনে নিন টেক্সটাইল সেক্টরে টেস্টিং এর ভূমিকা। আকিজ ফুড এন্ড বেভারেজ কোম্পানিতে এক্সিকিউটিভ, ফাংশনাল ফুড এন্ড বেভারেজ (আর এন ডি) পদে নিয়োগ প্যাকেজিং শিল্পের মান নিয়ন্ত্রণ কেনো প্রয়োজন? আসমা প্রিন্টিং এন্ড প্র্যাকেজিং এ জেনারেল ম্যানেজার পদে নিয়োগ ২০২৪-২০৩০ সালে আন্তর্জাতিক বাজারে প্লাস্টিক প্যাকেজিং এর বাজার কেমন হবে?
দেশের ৫ হাজার কারখানায় প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা হচ্ছে

দেশের ৫ হাজার কারখানায় প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা হচ্ছে

Plastic Resin pellets in holding hands.

বাংলাদেশের প্লাস্টিক শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। গত দুই দশকে থেকে প্লাস্টিকের গুরুত্ব বেড়েই চলেছে। প্লাস্টিক থেকে এখন ঘরের প্রয়োজনীয় জিনিস, ফার্নিচার, এমনকি দামি পোশাকও তৈরি হচ্ছে।

বিশ্ববাজারে প্লাস্টিকের চাহিদা দিন দিন বেড়ে চলেছে এবং এর সাথে পাল্লা দিয়ে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার চ্যালেঞ্জও বাড়ছে। মানুষের ফেলে দেওয়া প্লাস্টিক বর্জ্য বা অব্যবহৃত প্লাস্টিক সামগ্রী শত বছর ধরে অপচনশীল অবস্থায় থাকে।

প্লাস্টিক রিসাইকেলের মাধ্যমে এই চ্যালেঞ্জকে সম্পদে পরিণত করতে, ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, খুলনা, কুমিল্লা, রাজশাহী এবং বগুড়াসহ বিভিন্ন শহরে প্রায় ৫ হাজার কারখানা গড়ে উঠেছে। প্রায় ১২ লাখ মানুষ এই শিল্পে কাজ করছেন। প্রায় ২১টি প্লাস্টিক রিসাইকেলিং কারখানায় চট্টগ্রামে প্রতি মাসে ৪ হাজার টনেরও বেশি প্লাস্টিক রিসাইকেল করা হয়। এই প্লাস্টিক বেলজিয়াম, চীন, ভিয়েতনাম, ভারতসহ বেশ কয়েকটি দেশে এক্সপোর্ট করা হয়। এই সম্ভাবনাময় শিল্প শুধু দেশের প্লাস্টিক বর্জ্য কমাচ্ছে না, পাশাপাশি বৈদেশিক মুদ্রাও অর্জন করছে।

শেয়ার করুন





Translate Site »